সুযোগ নেই, সুযোগ আছে।

সুযোগ নেই, সুযোগ আছে আলোচনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়।

সুযোগ নেই, সুযোগ আছে।


সুযোগ নেই, সুযোগ আছেঃ-

Opportunity. ২৪ ঘন্টা ফুরালে একটি তির্যক প্রাণীরও এক দিন ফুরায়। ২৪ ঘন্টা ফুরালে একজন মানুষেরও এক দিন ফুরায়। তির্যক প্রাণীর দিন ফুরালেও আপসোস করার কোনকিছু নেই।

কারণ তির্যক প্রাণী নিজের জীবনের জন্য ভালো কোনকিছু করার সুযোগ নেই। তবে একজন মানুষ তার নিজের জীবনের জন্য অনেক কিছু পুণ্য অর্জনের কাজ করার সুযোগ থাকে।

মানুষের মধ্যেও একজনের সাথে আরেকজন মেধা প্রতিভা হিতাহিত জ্ঞান একই রকম নয়।

হিতাহিত জ্ঞান থাকে না এমন অহিত টাইপে মানুষের জীবন ফুরালেও কোন আপসোস করে না। তবে মেধাবী, পরোপকারী, আত্ম বিশ্বাসীর জীবন ফুরাই গেলে পরিতাপ করে।

যার দরুন সৌভাগ্যবান, মেধাবী, বীর্যবান মানুষের কিছু হলে তার জন্য মনের দুঃখ লাগে। কারণ সে ডাক্তারও হতে পারে, ইঞ্জিনিয়ারও হতে পারে। ভিক্ষু হলেও পণ্ডিত  ধার্মিক হতে পারে সমাজ ও ধর্মের জন্য অনেক কিছু করে যেতে পারে।

ময়লা স্তুপে বসে থাকা উলঙ্গ মানুষের জন্য আপসোস করো না, করলেও তার জন্য কিছু করার পথ খোলা নেই, আহ্ পুড়া কপাল টুকু বলা যাবে। মানুষের মধ্যেও এভাবে ব্যতিক্রমটা দেখা যায়।

বর্তমান বিমুক্তিযুগে কোনকিছু না পেয়ে জীবন ফুরিয়ে গেলে তার জন্য আপসোস করার থাকে। কেন ? নির্বানকে প্রত্যক্ষ করার উপায় বুদ্ধের শাসন সদ্ধর্ম সাক্ষাতের সুযোগ পাওয়া সত্ত্বেও যদি এ পথকে ধরে অন্ততঃ যথাভূত উদয়ব্যয় জ্ঞান না পায়!

অতি উত্তম লোকোত্তর মার্গ সম্বুদ্ধের ধর্মোপদেশ ছায়াতলে নিরাপদে সুখে অবস্থানের সুযোগ পাওয়াটাও অত্যন্ত দুর্লভ। পৃথিবীর জনসংখ্যা প্রায় সাড়ে সাতশত কোটি হলেও সম্যক ধর্মোপদেশ ছায়াতলে অবস্থানের সুযোগ পাওয়ার মানুষ অত্যন্ত অত্যন্ত নগণ্য। তাই কিছুই না পেয়ে জীবন ফুরিয়ে গেলে তার জন্যে অত্যন্ত বড় আপসোস।

দরুন একটাকা আগুনে পুড়ে ছাই হয়ে গেল। আরেকটি হাজার টাকা নোট পুড়ে ছাই হয়ে গেল। কোনটিকে আপসোস করবে? নিশ্চয় হাজারি নোটকে। কারণ হাজারি নোটের মূল্য ০১ টাকার নোটের চেয়ে বেশি।

এক টাকা দিয়ে এক খিলি পানও পায় না। হাজারি টাকা নোট দিয়ে অনেক কিছু কেনা পাবে। বলতে চাইছি মানুষের মূল্যটা হাজার টাকা নোটের মত চেষ্টা করলে অনেক বড়মাপে কিছু হতে পারে।

নিজের জীবনকে ভালো কাজে ব্যবহার না করে উদ্দেশ্যবিহীন সময় ফুরিয়ে গেলে আপসোস হবে।

মানুষ প্রকৃতিগত বিষয়কে জানার মন মানসিক অত্যন্ত শক্তিশালী। যা অন্য প্রাণীদের চেয়ে আলাদা বৈশিষ্ট্যপূর্ণ। যেটিকে জানার ইচ্ছা করে সেটিকে জানতে সক্ষম। এমনকি চেষ্টা করলে মুক্তপুরুষ হতে পারে।

বুদ্ধের শাসন সাক্ষাত পাওয়ার সুযোগটা অত্যন্ত সৌভাগ্যের ব্যাপার। একজন মানুষ হতে তেমন দুর্লভ নয় বুদ্ধের সদ্ধর্ম শাসনে মনুষ্যত্ব হবার অত্যন্ত দুর্লভ। 

সেই দুর্লভ সুযোগটিকে বর্তমানে লাভ করেছে। এ সুযোগ সময়কে ভালো কাজে ব্যবহার করে জীবনটাকে সার্থক করা। বলতে চাইছি ভালো কাজ করে জীবন ফুরিয়ে গেলেও আপসোস নাই বরং খুশির ব্যাপার কারণ অন্ততঃ উদয়ব্যয় জ্ঞান লাভ করতে পেরেছে।

কেউ ময়লা স্তুপে বসে নিজের জীবনে অমূল্য সময়কে নষ্ট করে আর কেউ বুদ্ধের মত সর্বজ্ঞ জ্ঞানীর শাসনে নিজের জীবনকে ধন্য করে।

বলকে চাইছি মূর্খের দিন ফুরাই খারাপ কাজ কর্মের দুঃখে আর প্রজ্ঞাবান দিন ফুরাই ভাল কাজ কর্মের সুখ শান্তিতে। 

প্রকৃতির নিয়মে জীবন ফুরিয়ে গেলেও সুযোগ সময়কে কাজে লাগিয়ে অবস্থান করাটা নির্বান অব্ধি হিত সুখকর হবে। 

মনুষ্য জন্ম লাভ, সদ্ধর্ম শাসন সাক্ষাত (দুঃখমুক্তির উপায় সাক্ষাত) পাওয়ার সুযোগকে কাজে লাগিয়ে সবার নির্বান অব্ধি হিতসুখ মঙ্গল হোক।

লেখক-

স্বধর্ম দেশক, বিদর্শন আচার্য
ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়।
রাঙ্গামাটি পার্বত্য জেলা।
তারিখ-৬-৭-২০২১ইং।

Comments

Popular posts from this blog

জাতীয় জরুরি সেবা ৯৯৯ কি জেনে রাখুন।

মোবাইল ব্যাংকিং ব্যবহারে সচেতনতা ও করণীয় কি।

মহামঙ্গল সূত্র পালি থেকে বাংলা-২০২১।