উপোসথ শীলের মাহাত্ম্য ত্রিপিটকের আলোকে দেশনা।

উপোসথ শীল কি? উপোসথ শীলের মাহাত্ম্য আলোচনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়।

উপোসথ শীলের মাহাত্ম্য ত্রিপিটকের আলোকে দেশনা।


উপোসথ কি? উপ + বসথ = উপবসথ। উপ- বৈকালিক ভোজন না করা। বসথ- থাকা। অর্থাৎ বৈকালিক ভোজন না করা সহ অন্যান্য ৭টি শীল গ্রহণ করে বুদ্ধের গুণ, ধর্মের গুণ ও সংঘের গুণ শরণ করা, যাতে করে অকুশল চিত্ত উৎপন্ন না হতে পারে। পরিশুদ্ধ চিত্ত উৎপন্ন করার জন্যই উপোসথ শীল প্রতিপালনের মূল উদ্দেশ্য।

উপোসথ ০৩ প্রকারঃ উপবসথ- উত্তম আচরণের দ্বারা অবস্থান করা।


(১) নিগ্রন্থ উপোসথ- আজ আমি কেবল ১০০ যোজন ভেতরকার প্রাণীপাত থেকে বিরত হবো ততোধিক থেকে বিরত হবো না। এ উপোসথ কোন উপকার বা কাজে আসবে না।
(২) গোপাল উপোসথ- রাখাল গরুগুলোকে যেমনি সীমাবদ্ধ মাঠে ভেতর চড়ানো হয় তেমনি উপোসথ শীল গ্রহণ করে খাওয়া-দাওয়া, কথাবার্তা বলার চিন্তা নিয়ে সময় ক্ষেপন করে। ত্রিরত্নগুণকে শরণ করে না। বেলা গেলে ঘরে ফিরে আসে কোন সুফল হয় না।
(৩) আর্য উপোসথ- উপোসথ শীল গ্রহণ করে ধর্মশ্রবন করা, ত্রিরত্নগুণকে শরণ করা। মৈত্রী ভাবনা করা। দান করা। সমথ ভাবনা করা। ধর্ম নিয়ে আলাপ-সালাপ করা সহ কুশল চিন্তা নিয়ে অবস্থান করা। বিদর্শন ভাবনা করা এরুপ উপোসথ শীলই নির্বান অবধি হিত সুখ মঙ্গল হয়।


উপসোথ শীলের মাহাত্ম্য আলোচনা-

বিশাখা অরহতগণ যাবতকাল জীবিত থাকেন- নৃত্য, গীত, বাদ্য, বিসুখ (আর্য ধর্মের পথে অশোভন) নৃত্য দর্শন, মাল্য, সুগন্ধ বিলেপন ধারণ থেকে বিরত হন। অরহত পুদ্গলদেরকে অনুকরণ করে আমি উপোসথ পালন করবো বলে অনুস্মৃতি করে।
অরহতগণ যাবতকাল জীবিত থাকেন- উচ্চ শয়ন মহাশয়ন থেকে বিরত হন। আজ আমিও উচ্চ শয়ন মহাশয়ন ত্যাগ করে নিচ স্থানে শয়ন করবো। অরহত পুদ্গলদেরকে অনুকরণ করে আমিও উপোসথ শীল পালন করবো বলে অনুস্মৃতি করে।
বিশাখা আর্য উপোসথ শীল আচরণ করা মহৎফল থাকে। মহৎ অনিসংস থাকে। মহৎ দীপ্তিমান থাকে। খ্যাতি থাকে।

কত মহৎফল থাকে?
কত অনিসংস থাকে?
কত দীপ্তিমান থাকে?
কত খ্যাতি থাকে?

বিশাখা বহু লোভনীয় রত্ন ভাণ্ডার ভরপুর থাকে- অঙ্গরাজ্য, মগধরাজ্য, কাসিরাজ্য, কোশলরাজ্য, বর্জিরাজ্য, মল্লরাজ্য, চেতীয়রাজ্য, বঙ্গরাজ্য, কুরুরাজ্য, পঞ্চালরাজ্য, মচ্ছরাজ্য, সূরসেনরাজ্য, অস্সকরাজ্য, অবনিতরাজ্য, কন্তাররাজ্য, কম্বোজরাজ্য এ ১৬টি রাজ্যকে শাসক রাজার রাজন্য সুখটা অষ্টাঙ্গপূর্ণ উপোসথ শীল পালনের মহৎফলের ১৬ ভাগে ০১ ভাগ সমান হয় না।

বিশাখা কেন এমন হয়?

বিশাখা মনুষ্য রাজন্যসুখ দিব্যসুখের তুলনায় এমন হয়।

বিশাখা মনুষ্যের ৫০ বছরটা চতুর্মহারাজিক দেবগণের এক দিবারাত্র মাত্র। ৩০ দিবারাত্র একমাস হয়। ১২ মাসে এক বছর। দেবগণের ৫০০ বছর চতুর্মহারাজিক স্বর্গের আয়ু।

বিশাখা পুরুষ বা স্ত্রী যে কেউ এ অষ্টাঙ্গপূর্ণ উপোসথ শীল পালন করলে দেহ ভেঙে মারা গেলে চতুর্মহারাজিক স্বর্গ দেব পরিষদে অন্তরর্ভুক্ত হবার হেতু থাকে। বিশাখা- এজন্যই মনুষ্য রাজন্যসুখটা দিব্যসুখের তুলনায় এমন সামান্য হয়।

বিশাখা- মানুষের ১০০ বছরটা তাবতিংস স্বর্গ দেবগণের আয়ু এক দিবারাত্রি মাত্র। তাবতিংস স্বর্গ দেবগণের ১০০০ বছর তাদের আয়ু।

বিশাখা পুরুষ বা স্ত্রী যেই কেউ এ অষ্টাঙ্গপূর্ণ উপোসথ শীল পালন করলে দেহ ভেঙে মারা গেলে তাবতিংস স্বর্গ দেব পরিষদে অন্তরর্ভুক্ত হবার হেতু থাকে। বিশাখা- এজন্যই মনুষ্য রাজন্যসুখটা দিব্যসুখের তুলনায় এমন সামান্য হয় কথাটি বলছি।

বিশাখা নির্মানরতি স্বর্গ লোকে দিব্যসুখে অবস্থান করছেন।

সবার হিত সুখ মঙ্গল হোক।

সাধু-সাধু-সাধু।

লেখক-

স্বধর্ম দেশক, বিদর্শন আচার্য
ভদন্ত পঞ্ঞাদীপ থের
রাঙ্গামাটি পার্বত্য জেলা।
তারিখ-১৮ জুলাই ২০২১ খ্রিঃ।

Comments

Popular posts from this blog

জাতীয় জরুরি সেবা ৯৯৯ কি জেনে রাখুন।

মোবাইল ব্যাংকিং ব্যবহারে সচেতনতা ও করণীয় কি।

মহামঙ্গল সূত্র পালি থেকে বাংলা-২০২১।