দুই বুদ্ধান্তর কাল ধরে ভুল পথে কষ্টে আছি।

দুই বুদ্ধান্তর কাল ধরে ভুল পথে কষ্টে আছি আলোচনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়।

দুই বুদ্ধান্তর কাল ধরে ভুল পথে কষ্টে আছি।



কশ্যপ বুদ্ধের সময় দুই কৃষক বন্ধু ছিল। এক কৃষক বন্ধু বুদ্ধের ধর্মদেশনা শ্রবণ করত এবং তার বন্ধুকেও ধর্মদেশনা শুনাতে চাইছিল। তাই তার সাথে ধর্মশ্রবণে যাওয়ার জন্য বলেছিল। তাকে যত বলুক না তবুও সে ধর্মশ্রবণ করতে গেলো না।

বন্ধু! আমার ধর্ম শ্রবণের ইচ্ছা নেই বললে পারতো, সেটি না বলে; বলে দিলো ধর্মশ্রবণে আমার কি লাভ তোমার বুদ্ধ আমার জমিতে হাল কর্ষণ করে দেবে নাকি এ বলে বাচনিক দোষ করল।

কশ্যপ বুদ্ধের প্রতি 'অরিযূপ বাদকং" আর্যনিন্দা কর্ম কখন যে ঘটে গেল সেও জানে না। না জানার কারণে ক্ষমা প্রার্থনাও করা হয়নি।
বর্তমান সময়েও ধর্মশিক্ষা না থাকার কারণে "অরিয়ূপ বাদকং" কর্ম হয়েছে কি হয়নি ক্ষমা চেয়ে নিয়ে সতর্ক থেকে দোষমুক্ত থাকা উচিত।

উপরোক্ত কৃষক মারা যাওয়ার পরে এ বাক্য দোষে অনত্র এক বনে প্রেত হয়ে দুই বুদ্ধান্তর কাল ধরে মুক্তির পথ খুঁজে পায়নি।

কোন একদিন বুদ্ধ দর্শনের জন্য ভুল পথে আসার ভিক্ষুগণ এ প্রেতকে দেখতে পেয়ে মানুষ মনে করে যাওয়ার পথকে জিজ্ঞেস করলে- প্রেত বললো ও ভন্তেগণ আপনারা আসার পথ ভুল হয়েছে মাত্র অল্পদিন।
আমার "অরিযূপ বাদকং" কর্ম ভুলের পথটা দুই বুদ্ধান্তর হয়ে গেছে। তাই যে কেউ কথা বলার সময়- আমার বলার কথা কোন অর্থে কাকে গিয়ে আঘাত হানে সেটিকে খেয়াল রাখা।
মানুষ সারা জীবন কথা বলে, অসতর্কতা বললে ভুল বেশি হয়। তাই আন্দাজে যা তা যাকে তাকে না বলা। মানুষ মৃত্যুর আগ পর্যন্ত শিখতে হয় সেটি হল অপরাধ মুক্ত কথা বলা।
আন্দাজে নিজের বলার কথায় যদি শীল-সমাধি-প্রজ্ঞা গুণের গুণীজনের মনে আঘাত পরলে তা হয় মারাত্মক কর্ম। এ কর্ম করে থাকলে সাথে সাথে ক্ষমা চাইতে হয়। ক্ষমা প্রার্থনা না চাইলে জন্ম জমান্তরে অপায়ে ডুবে যেতে পারে। অজ্ঞানতা বিদূরিত হয়ে জ্ঞানের আলোক প্রজ্জ্বলিত হোক।

সবসময় মনের সন্তপ্ত থাকে এ ৮-জনঃ

১। অতি সংযোজন থাকা ব্যক্তি।
২। ঋণগ্রস্ত ব্যক্তি।
৩। পরশ্রীকাতর ব্যক্তি।
৪। অতি দয়ালু।
৫। অসন্তুষ্টি ব্যক্তি।
৬। অতি রাগী ব্যক্তি।
৭। সন্দেহ প্রবণ ব্যক্তি।
৮। পরনির্ভর জীবিকা নির্বাহ ব্যক্তি।
এ ০৮-জন ব্যক্তি নিজেকে নিজে জীবন্ত আগুনে জ্বলে পুড়ে থাকে। সবার হিত সুখ মঙ্গল হোক।

লেখক-

স্বধর্ম দেশক, বিদর্শন আচার্য
ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়।
রাঙ্গামাটি পার্বত্য জেলা।


Comments

Popular posts from this blog

জাতীয় জরুরি সেবা ৯৯৯ কি জেনে রাখুন।

মোবাইল ব্যাংকিং ব্যবহারে সচেতনতা ও করণীয় কি।

মহামঙ্গল সূত্র পালি থেকে বাংলা-২০২১।