মনের ভেতরে হিরের টুকরো মানে কি।
মনের ভেতরে হিরের টুকরো আলোচনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়।
চিত্ত অকারণে উৎপন্ন হয় না। রমণীয় বিষয় থাকলে উৎপন্ন হয়। চিত্ত যে বিষয়কে পছন্দ করে সে বিষয়ে উৎপন্ন হয়।
ইষ্ট বিষয়ে রমিত হলে পুণ্যচিত্ত হয়।
অনিষ্ট বিষয়ে রমিত হলে পাপচিত্ত হয়।
ইষ্টচিত্তও নয়, অনিষ্টও নয়, ধ্যান বিষয়ে সমাহিত/একাগ্র হলে ধ্যানচিত্ত হয়। যে বিষয়ে যে চিত্ত উৎপন্ন হোক না উৎপন্ন চিত্তের স্বভাবকে উদয়ব্যয়, অনিত্য, দুঃখ, অনাত্ম লক্ষণ দর্শনে চিত্তের প্রতি বিরাগ বিমুখ অনাস্রব হলে লোকুত্তর মুক্ত/বিমুক্ত অব্যাকৃত ক্রিয়াচিত্ত হয়।
কিছুই না জানলে ভবঙ্গচিত্ত।
ধ্যানচিত্তের সাথে সখ্য করলে আত্মমান হয়।
ধ্যানচিত্তকে স্মৃতি করলে অনাত্ম জ্ঞান হয়।
ধ্যানচিত্তের সাথে সখ্য করলে রূপারূপবচর কুশলচিত্ত।
ধ্যানচিত্তের সাথে সখ্য না করলে কামাবচর পাপপুণ্য চিত্ত।
তবে এগুলো লোকোত্তর চিত্ত নয়। লোকোত্তর চিত্তে পৌঁছতে গেলে- ষড়ায়তনে যে চিত্ত হোক না উৎপন্ন চিত্তের স্বভাব ধর্মতাকে বিদর্শন করতে হয়।
সমাধিচিত্তে স্মৃতি রত অবস্থায় (ব্যথা বেদনাও উৎপন্ন হয়)। স্বস্তি ব্যথা বেদনাও হয়। অস্বস্তি ব্যথা বেদনাও হয়।
এ ব্যথা বেদনা উৎপন্ন হলে হিরা টুকরো পেয়েছে বলে মনে করা। কেন? এ ব্যথা বেদনাকে নিয়েই সমাধি মার্গচিত্ত হয় বলে। এতে একসাথে চিত্ত+বেদনা অনুদর্শনও হয়। এ দর্শন জ্ঞানে বেদনা নিরোধে তৃষ্ণা নিরোধও হয়। সমাহিত চিত্তে নাম-রূপের স্বভাব ধর্মতাকে দর্শন করে অনাস্রব জ্ঞান উৎপন্ন হয়।
সবার হিত সুখ মঙ্গল হোক।
লেখক-
স্বধর্ম দেশক, বিদর্শন আচার্য
ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়।
রাঙ্গামাটি পার্বত্য জেলা।
Comments
Post a Comment