কোপা আমেরিকা ফুটবল খেলায় সমর্থন ভাল সংঘাত নয়।

কোপা আমেরিকাঃ ফুটবল খেলা সমর্থন ভাল সংঘাত নয়।

 

কোপা আমেরিকা ফুটবল খেলায় সমর্থন ভাল সংঘাত নয়।

Copa America 2021. ফুটবল খেলা বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি খেলা। এই ফুটবল খেলা নিয়ে বাংলাদেশের শহর, গ্রাম এবং প্রত্যন্ত অঞ্চলেও মাতামাতির শেষ নেই। বাংলাদেশ দল বিশ্বকাপ ক্রিকেটে প্রতিনিধিত্ব করলেও এখনো বাংলাদেশ ফুটবল দল বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারেনি। অদূর ভবিষ্যতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলও ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করবে সেই প্রত্যাশা করি। 

বাংলাদেশের ফুটবল প্রেমী জনসাধারণ বাংলাদেশে সাদাকালো টেলিভিশন সম্প্রচার চালু হওয়ার পর থেকে বেশ কয়েক দশক ধরে ব্রাজিল ফুটবল দলের কিংবদন্তী খেলোয়ার পেলে (পুরো নাম-এডসন অরান্তেস দো নাসিমেন্তো-Edson Arantes do Nascimento), আর্জেন্টিনা ফুটবল দলের কিংবদন্তী খেলোয়ার ম্যারাদোনা (পুরো নাম-দিয়েগো আর্মান্দো ম্যারাদোনা-Diego Armando Maradona) এর অসাধারণ ফুটবল নৈপূণ্যের বদৌলতে ব্রাজিল আজেন্টিনা ফুটবল দলের সমর্থন করে চলেছে। 

ব্রাজিল ফুটবল দলের নেইমার (পুরো নাম-নেইমার দা সিলভা সান্তোস-Neymar da Silva Santosও আর্জেন্টিনা ফুটবল দলের কিংবদন্তী খেলোয়ার মেসি (পুরো নাম-লিওনেল আন্দ্রেস মেসি-Lionel Andres Messi) এর অসাধারণ ফুটবল নৈপূণ্যের কারনে বাংলাদেশের বর্তমান প্রজন্মের নিকট ব্রাজিল ও আর্জেন্টিনা ফুটবল দলের সমর্থন জনপ্রিয়তা আকাশচুম্বি। 

এই ব্রাজিল ও আর্জেন্টিনা ফুটবল দলের সমর্থন এক ধরণের বংশানুক্রমিক ধারায় প্রবাহিত হচ্ছে বলে আমার মনে হয়। লিওনেল মেসি বার্সেলোনা ক্লাবের তারকা ফুটবলার হওয়ার ফলে অনেক ব্রাজিল ফুটবল দলের সমর্থকও লিওনেল মেসিকে সমর্থন করে থাকে এবং লিওনেল মেসির ফুটবল খেলাকে ভালবাসে। 

এক এক মানুষ এক এক ধরণের হয়ে থাকে। সবার পছন্দ অপছন্দ এক নয়। এক পরিবারে ০৪ জন সদস্য থাকলে ০৪ জনের পছন্দ এক হয় না। আবার স্বামী-স্ত্রীর মধ্যে গভীর ভালবাসা থাকলেও উভয়ের পছন্দ কিংবা খাবার, পোষাকের রং, তারকা, নাটক, সিনেমা দেখাসহ আরো অনেক কিছুর পছন্দ এক রকম হয় না। 

তেমনি ফুটবল খেলার ক্ষেত্রেও তাই। কারো ব্রাজিল দলের ফুটবল খেলা ভাল লাগবে, কারো আর্জেন্টিনা দলের ফুটবল খেলা ভাল লাগবে। আবার কারো কারো জার্মানী, ফ্রান্সইতালি, পর্তুগাল, স্পেন সহ অন্যান্য দলের ফুটবল খেলা ভাল লাগবে এটা স্বাভাবিক। তারকার বেলায়ও তাই কারো লিওনেল আন্দ্রেস মেসিকে ভাল লাগবে আবার কারো নেইমার দা সিলভা সান্তোসকে কিংবা পর্তুগাল ফুটবল দলের রোনালদো (পুরো নাম-ক্রিস্তিয়ানো রোনালদো দোস সান্তোস আভেইরো-Cristiano Ronaldo dos Santos Aveiro)কে ভাল লাগবে, আর এটাই স্বাভাবিক বিষয়। এই স্বাভাবিক বিষয়কে নিয়ে কিংবা কেউ ভিন্ন মতের বা পছন্দের হলে তাকে নিয়ে কটুক্তি, ব্যাঙ্গার্তক আচরণ করা উচিৎ নয়। 

খেলাধুলা মানসিক বিকাশের একটি অন্যতম মাধ্যম এবং মানুষের মনের মধ্যে সৎ চিন্তা মুক্ত বুদ্ধির বিকাশ সাধন করে। খেলাধুলা মানুষের চিত্তকে প্রফুল্ল করে এবং সৎচরিত্রের সুনাগরিক তৈরীতে সহায়তা করে। খেলাধুলার মাঠে নেতৃত্বের প্রতিফলনের মাধ্যমে ভবিষ্যত প্রজন্মের যোগ্য নেতৃত্ব তৈরীতেও সহায়তা করে এবং জয়-পরাজয়কে সহজভাবে মেনে নেওয়ার সাহস শক্তি তৈরী করে। 

খেলাধুলাকে মাঠপর্যায়ে সীমাবদ্ধ রাখা উচিৎ। এই খেলাধুলার জয়-পরাজয়, সমর্থন নিয়ে আশপাশের ভিন্ন দলের সমর্থনকারীর সাথে উষ্কানি মূলক কথাবার্তা, ঝগড়া-বিবাদ, তর্কাতর্কি করে অযথা সংঘাতে জড়ানোর কোন মানে হয় না। 

প্রিয় অপ্রিয় দলের খেলা দেখা ও খেলার জয়-পরাজয়কে মেনে নিতে চেষ্টা করতে হবে। কারণ ফুটবল হোক কিংবা অন্য যেকোন খেলাধুলা হোক একক কোন দল প্রতিপক্ষবিহীন খালি মাঠে গোল দিলে সেই খেলার কোন জনপ্রিয়তা থাকবে না। নিজের পছন্দের ফুটবল দলকে সমর্থন করার পাশাপাশি বন্ধু-বান্ধব ও পাড়া-প্রতিবেশীর মতামতকে প্রাধান্য মেনে নেয়ার এবং সম্মান করার মানসিকতা সৃষ্টি করতে হবে।  

একই সময়ে কোপা আমেরিকা ইউরো কাপ চলছে। কোপা আমেরিকা ফুটবল খেলা নিয়ে কিংবা ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল খেলা নিয়ে যেরকম মাতামাতি হচ্ছে ইউরো কাপ নিয়ে সেরকম কোন মাতামাতি দেখা যাচ্ছে না। এর কারণ হচ্ছে বংশানুক্রমিক দীর্ঘদিনের জনপ্রিয় ব্রাজিল ও আর্জেন্টিনা ফুটবল দলের সমর্থন। 

অনেকে ভিন্ন ফুটবল দলের সমর্থন করায় সেই ফুটবল দলের নামে কিংবা সেই ফুটবল দলের তারকা খেলোয়ারের নামে দোষ-ত্রুটি, জয়-পরাজয় ইত্যাদির হিসাব কষে বিভিন্ন রকম কটুক্তি ব্যাঙ্গার্তক আচরণ করে থাকে। এটি কোন অবস্থাতেই উচিৎ নয়। ফুটবল খেলা চলছে হাজার হাজার মাইল দূরের দেশে। যাদের দেশে খেলা হচ্ছে কিংবা যেসব ফুটবল খেলোয়ার খেলায় অংশগ্রহণ করছে তারা কিছুদিন পর ক্লাব ফুটবলে এগার জনের একজন হয়ে অংশগ্রহণ করে একসাথে একই দলের হয়ে খেলাধুলা করবে, একসাথে হাসিটাট্টা করবে, খাবার খাবে এবং চলাফেলা করবে। তবে আমাদের মধ্যে কেন এই ফুটবল দল নিয়ে দলাদলি করে অযথা সংঘাত ?

কয়েকদিন পূর্বে কোপা আমেরিকার খেলায় ব্রাজিল আর্জেন্টিনা দলের সমর্থন করা নিয়ে বাংলাদেশের একটি জেলার প্রত্যন্ত অঞ্চলে সংঘাতের ঘটনা ঘটে। এই ঘটনাটি আমাদের দেশের গন্ডি পেরিয়ে আর্জেন্টিনার ইংরেজী গণমাধ্যম Buenos Aires Times-এ প্রকাশিত হতেও দেখা যায়। 

আমরা ভাল কিছু করে বিশ্ব দরবারে বাংলাদেশকে প্রশংসিত ও সম্মানিত করতে চাই। নিজেদের মধ্যে অহেতুক সংঘাত সৃষ্টি করে বিশ্ব দরবারে খারাপভাবে পরিচিত হতে চাই না। নিজের জন্য না হলেও লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীন দেশের মান সম্মানের কথা ভেবে ভাল মানুষ হতে হবে। পরিশেষে বলব ফুটবল খেলায় সমর্থন ভাল, খেলা নিয়ে সংঘাত কাম্য নয়। 

# কন্টেন্টটি ভাল লাগলে শেয়ার করতে অনুরোধ রইল।

ধন্যবাদ।  

Comments

Popular posts from this blog

জাতীয় জরুরি সেবা ৯৯৯ কি জেনে রাখুন।

মোবাইল ব্যাংকিং ব্যবহারে সচেতনতা ও করণীয় কি।

মহামঙ্গল সূত্র পালি থেকে বাংলা-২০২১।