অ্যাপস এর বাইরে রাইড শেয়ারিং-এ সচেতন থাকুন।

অ্যাপস এর বাইরে রাইড শেয়ারিং-এ সচেতন থাকুন।

অ্যাপস এর বাইরে রাইড শেয়ারিং-এ সচেতন থাকুন।


অ্যাপস ভিত্তিক রাইড শেয়ারিং। ride-sharing services in bangladesh. বর্তমান সময়ে শহরাঞ্চলে অ্যাপস ভিত্তিক রাইড শেয়ারিং একটি আধুনিক জনপ্রিয় পরিবহণ ব্যবস্থায় পরিণত হয়েছে। অ্যাপস ভিত্তিক রাইড শেয়ারিং- যাতায়াতের নির্ধারিত ভাড়া, ভাল মানের যানবাহন ব্যবস্থা, সহজে অনলাইনে ভাড়া পরিশোধসহ বিভিন্ন সুবিধাজনক অফার থাকায় এটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। 

২০২০ সালের মার্চ মাস থেকে বাংলাদেশে করোনা মহামারি হানা দেয়। এর পূর্বে বাংলাদেশে অ্যাপস ভিত্তিক রাইড শেয়ারিং এর মাধ্যমে ভাড়ায় চালিত মোটর সাইকেল এবং প্রাইভেট কার ভাড়া করে শহরাঞ্চলের মানুষ সুবিধামত নিজ নিজ গন্তব্যে গমণ করত। 

এসব রাইড শেয়ারিং এর অ্যাপস এর মধ্যে জনপ্রিয় হচ্ছে পাঠাও, উবার, সহজ, পিকমি, ওভাই ইত্যাদি।

করোনা মহামারি হানা দেওয়ার পর থেকে সংক্রমণ প্রতিরোধে এসব অনলাইন ভিত্তিক রাইড শেয়ারিং অ্যাপস বন্ধ রয়েছে তথা নির্ধারিত রাইড শেয়ারিং বন্ধ রয়েছে। 

এই এ্যাপস ভিত্তিক রাইড শেয়ারিং এর সুবিধা হল চালক যাত্রীর পূর্ণাঙ্গ নাম-ঠিকানা, এনআইডি, মোবাইল নম্বরসহ গাড়ীর যাবতীয় তথ্যাদি/ ডকুমেন্ট অ্যাপসের নির্ধারিত ডাটাবেজে সংরক্ষিত থাকে। 

ফলে কেউ অবৈধ যানবাহন ব্যবহার করতে পারে না এবং চলার পথে যাত্রী হোক কিংবা চালক হোক অনাকাঙ্খিত যেকোন অপরাধজনক কাজ করা থেকে বিরত থাকে। তাই বলা চলে অ্যাপস ভিত্তিক রাইড শেয়ারিং একটি আইনগত ব্যক্তিগতভাবে নিরাপদ পরিবহন ব্যবস্থা।

বর্তমানে করোনা মহামারির কারনে সংক্রমণ প্রতিরোধে এই অ্যাপস ভিত্তিক রাইড শেয়ারিং বন্ধ থাকায় অনেকে অ্যাপস বাদ দিয়ে সরাসরি অফলাইনে ভাড়ার বিনিময়ে রাইড শেয়ারিং করে জীবিকা নির্বাহ করছে। 

অ্যাপস ভিত্তিক অনলাইন রাইড শেয়ারিং না করে সরাসরি ভাড়ার বিনিময়ে অফলাইনে রাইড শেয়ারিং করার সুযোগ কাজে লাগিয়ে অনেক অপরাধী চক্র অপরাধ করার জন্য এই রাইড শেয়ারিং-কে বেছে নিয়েছে। 

অনেক অপরাধী যাত্রীর বেশে গাড়ীতে উঠে এবং চালককে সুবিধাজনক নির্জন স্থানে নিয়ে গাড়ী ছিনতাই এমনকি বাঁধা পেলে হত্যাও করতেও পিছপা হচ্ছে না। একইভাবে অনেক অপরাধী চক্র রাইড শেয়ারের চালকের বেশে নিরিহ যাত্রীকে সুবিধাজনক স্থানে নিয়ে ছিনতাইসহ অন্যান্য অপরাধ করছে।

করোনা মহামারী মানুষের জীবন যাত্রার মান পাল্টে দিয়েছে এবং সাধারণ মানুষ এই করোনা মহামারীতে কর্মহীন হয়ে পড়েছে। তাই অনেকে জীবিকার তাগিদে বাধ্য হয়ে অ্যাপস এর বাইরে গিয়ে অফলাইনে রাইড শেয়ারিং করছে।

সবাই যে অপরাধী তা নয়। গুটি কয়েক অপরাধীর জন্য ভাল মানুষ প্রতিনিয়ত পদে পদে বিপদে পড়ছে। কে অপরাধী আবার কে ভাল মানুষ তা তাৎক্ষনিক দেখে কিংবা কথা বলে বুঝার উপায় নেই। তাই চালক কিংবা যাত্রী উভয়কে সব সময় সচেতন থাকা অত্যন্ত জরুরী।


তবে কি করবেন ?

আসলে সবাই যে খারাপ তা নয়। কিন্তু ভাল মানুষ খারাপের পাল্লায় পড়তে কতক্ষণ ? 

সেজন্য অনাকাঙ্খিত বিপদ থেকে রক্ষা পেতে আমার মতে কিছু প্রাথমিক সতর্কতা তুলে ধরা হলো। আপনি চাইলে নিজ অভিজ্ঞতায় আরো কিছু বাড়তি কিংবা ভিন্ন সতর্কতা মেনে চলতে পারেন।

১। বিশেষ প্রয়োজন না হলে অনিরাপদ সময়ে (সন্ধ্যা বা রাত্রেঅ্যাপস এর বাইরে গিয়ে অফলাইনে রাইড শেয়ারিং না করা। অনিরাপদ সময়ে (সন্ধ্যা বা রাত্রে) লোকাল গাড়ী ব্যবহার করা।

২। গাড়ীর যাত্রী হলে মোটর সাইকেল বা প্রাইভেট কারের সঠিক নাম্বার প্লেট আছে কিনা দেখে নিন।

৩। চালক হলে যাত্রীর প্রাথমিক অবস্থা যতটুকু সম্ভব যাচাই করার চেষ্টা করুন।

৪। চালক কিংবা যাত্রী যে কেউ নির্জন স্থান দিয়ে যেতে বললে বাড়তি সচেতনতা অবলম্বন করুন। 

৫। গাড়ী চলমান অবস্থায় যাত্রী/চালক মোবাইলে কথা বলছে কিনা কিংবা কি বলছে লক্ষ্য রাখুন। 

৬। ব্যক্তি নিরাপত্তার স্বার্থে বিশেষ করে রাত্রিকালীন মোটর সাইকেলে অফলাইন রাইড শেয়ারিং না করা। বিশেষ প্রয়োজনে রাত্রিকালীন অফলাইনে রাইড শেয়ারিং করলেও অতিরিক্ত সাবধানতা বজায় রাখুন এবং নির্জন স্থান দিয়ে না যাওয়ার চেষ্টা করুন।

৭। বর্তমান সময় সেলফি তোলা একটি সাধারণ বিষয়। গাড়ীতে উঠার পূর্বে কিংবা গাড়ী চালানোর পূর্বে তথা যাত্রার পূর্বে যাত্রী কিংবা চালক (গাড়ীর নাম্বারসহ) উভয়ে সেলফি তুলে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম তথা ফেসবুকের বন্ধু কিংবা নিজ পরিবারের সদস্যদের সাথে (ম্যাসেঞ্জারে) শেয়ার করতে পারেন। যাত্রা শেষে প্রয়োজনে শেয়ারিং করা ছবি ডিলিট করে দিন। এক্ষেত্রে উভয়ে নিরাপদ বলে আমার মনে হয়।

৮। এতকিছুর পরেও যদি কোন সমস্যা হয় তাৎক্ষনিক জাতীয় জরুরী সেবা ৯৯৯ কল দিয়ে ঘটনার বিষয়টি অবহিত করুন।

সবার পথচলা নিরাপদ হোক, সুন্দর হোক। যারা রাইড শেয়ারিং এর পেশায় জড়িত আছেন তাদের উচিৎ রাইড শেয়ারিং এর সাথে জড়িত নয় এমন সন্দিগ্ধ ব্যক্তিদের চিহ্নিত করা। যাতে সাধারণ মানুষ ক্ষতির হাত থেকে রক্ষা পায় এবং রাইড শেয়ারিং এর বদনাম না হয়।

#কন্টেন্টটি ভাল লাগলে শেয়ার করুন।

ধন্যবাদ। 


Comments

Popular posts from this blog

জাতীয় জরুরি সেবা ৯৯৯ কি জেনে রাখুন।

মোবাইল ব্যাংকিং ব্যবহারে সচেতনতা ও করণীয় কি।

মহামঙ্গল সূত্র পালি থেকে বাংলা-২০২১।